নারীদের সাইবার সুরক্ষায় কাজ করছে উই: নাসিমা আক্তার নিসা

নারীদের সাইবার সুরক্ষায় কাজ করছে উই: নাসিমা আক্তার নিসা

নারীদের সাইবার স্পেসে সুরক্ষিত রাখতে সব ধরনের কাজ উই করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন, উই এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিসা। সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় সার্ট এবং ডাবল এ (AA Foundation) যৌথ আয়োজনে সাইবার সিকিউরিটি ফর উইমেন নামক অনুষ্ঠানে বিশেষ অতিথীর বক্তব্যে তিনি এ কথা বলেন। 
নাসিমা বলেন, সাইবার স্পেসে মূলত নারীরাই সবচেয়ে বেশি বুলিং এবং হ্যারাসের শিকার হন। অনেক সময় পারির্পাশ্বিকতার কারনে বলেন না। এক সময় এটাই বিষফোঁড়া হয়ে ওঠে। 
আমাদের উই-তে যারা কাজ করে সে সমস্ত নারী উদ্যোক্তাদের জন্য সারা বছরই বিভিন্ন সেমিনার ও সেশনের মাধ্যমে অনলাইনের বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে অবহিত করা হয়। পাশাপাশি বিশেষ করে ফেসবুক গ্রুপ পরিচালনা, গ্রুপের নীতিমালা এবং নিজের অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখার যাবতীয় কর্মশালা শেখানো হয়। 
অনুষ্ঠানে প্রধান অতিথীর বক্তব্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিত কুমার বলেন, সাইবার সিকিউরিতে বাংলাদেশ অনেক দুর এগিয়েছে। সরকারের কম্পিউটার ইন্সিডেন্ট রেন্সপন্স টিম সার্ট এই সেক্টরে কাজ করে যাচ্ছে। এখাতে শুধু নারীরাই নয়, সকলেরই সাইবার স্পেসে সুরক্ষিত থাকার বিষয়ে সচেতনতার কোন বিকল্প নেই। 
বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির চেয়ারম্যান ড. তানজিবা রহমান বলেন, আমাদের জনশক্তিকে গণশক্তিতে রুপান্তর করতে হবে। আমাদের এই বৃহত জনগোষ্ঠীকে কাজে লাগাতে ফ্রিল্যান্সিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 
এখানে আমরা প্রতিনিয়ত বিভিন্ন অনলাইন হ্যারামেন্ট এর শিকার হই। পেজে বা মেইলে টাকা চাওয়া সহ বিভিন্ন বিষয়ে অভিযোগ করা হয়। 
তিনি বলেন, আমাদের বিশেষ করে ফেসবুক ও জি-মেইলের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। কারন, এখান থেকেই মূলত সকল অপকর্মের শুরু হয়। 
বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেড নিশাত ফারজানা নিপা অনলাইনের সাইবার বুলিং এর শিকার হলে করণীয় বিষেয়ে বিস্তারিত আলোচনা করেন এবং তিনি্ উপস্থিত মেয়েদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 
আয়োজনে ডাবল এ (AA Foundation) এর প্রতিষ্ঠাতা সভাপতি শুভ ইসলাম, সিটি ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স ডিপার্টমেন্টাল প্রধান শাফায়েত হোসেন, বাংলাদেশ সিভিল ইঞ্জিনিয়ারস সোসাইটির সেন্ট্রাল এক্সিকিউটিভ কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার জসিম উদ্দীন সহ আরো অনেকে। অনুষ্টানে বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী সহ উই এবং বিভিন্ন শ্রেণী পেশার মেয়েরা উপস্থিত ছিলেন। তথ্যসুত্রঃ দেশ টিভি

Leave a Reply

Your email address will not be published.